Bhojon

ভোজনরসিক বাঙালি


Previous
Next

মাছের ঝোল

কোন সন্দেহ নেই যে ভাত এবং মাছ উভয়ই কলকাতার প্রধান খাবার। বাঙালি খাবারের মেনু সহ প্রতিটি রেস্টুরেন্টে রয়েছে বিখ্যাত মাছের ঝোল। যদিও এই ঐতিহ্যবাহী খাবারটি আলু এবং টমেটোর সাথে তৈরি একটি মশলাদার মাছের তরকারি এবং সাধারণত হলুদ, রসুন, পেঁয়াজ এবং গ্রেট করা আদা দিয়ে তৈরি করা হয়, এটি ভাতের সাথে সবচেয়ে ভালো স্বাদযুক্ত।
Best places to eat: Bhajahori Manna, 6 Ballygunge Place, Peter Cat, and more

মটন কষা

বিখ্যাত বাঙালি খাবারের রেসিপিগুলির মধ্যে , মটন কষাঅন্যতম। এটি রান্না করতে লাগে টমেটো এবং পেঁয়াজের মতো বিভিন্ন ধরণের জিনিস এবং বিভিন্ন ধরনের মশলা । এটি ঘন বাদামি রঙের হয়, এবং অস্বীকার করার কোন উপায় নেই যে এটি স্বর্গের মতো স্বাদ, বিশেষ করে যদি কেউ একজন মাংস প্রেমী হয়। এটি আপনি গরম ভাত, লুচি বা রুটির সাথে এটির স্বাদ নিতে পারেন। এটি কলকাতার সবচেয়ে বিখ্যাত খাবারের মধ্যে একটি।
Best places to eat: Golbari, Koshe Kosha, Oh! Calcutta, and more.

আলুরদম লুচি

এটি উত্তর ভারত থেকে আসলেও আমাদের বাঙ্গালির কাছে খুব জনপ্রিয় খাবার । টমেটো গ্রেভিতে রান্না করা আলু দিয়ে, এই মজাদার আলুরদম হল কলকাতার সবচেয়ে সুস্বাদু খাবার। বেশিরভাগই লুচি ,পরোটা বা রুটির সাথে পরিবেশন করা হয়, এটি প্রাতঃরাশের জন্য একটি আদর্শ খাবার।
Best place to eat: Arsalan Restaurant

সেরা বাঙালি নিরামিষ রেসিপিগুলির মধ্যে এটি অনতম।
শুক্তো হল একটি ঐতিহ্যবাহী রান্না যা আলু, কুমড়া, করলা এবং আরও অনেক রকম সবজি দিয়ে তৈরি।এটি আংশিক তিক্ত এবং আংশিক মিষ্টি স্বাদ যুক্ত। যা গরম গরম ভাতের সাথে খাওয়া হয়ে থাকে।
Best places to eat: Bhajahari Manna, Oh! Calcutta, and more.

কাতলা কালিয়া

কাতলা কালিয়া একটি ঐতিহ্যবাহী খাবার যা 3 কেজি ওজনের কাতলা মাছ দিয়ে তৈরি। বাঙালি পরিবারে এই খাবারটি বেশ গুরুত্ব পূর্ণ। পেঁয়াজ, তেজপাতা, আদা এবং রসুনের পেস্ট ,গরম মসলা , ঘি এবং দই দিয়ে রান্না করা হয় ।রবিবার দুপুরের খাবারের জন্য এটি অন্যতম পছন্দের খাবার।
Best place to eat: Koshe Kosha, Jagatmata Bhojanalaya, Kasturi Restaurant

মাছের মুড়ি ঘণ্ট

এটি আরেকটি ঐতিহ্যবাহী বাঙালি খাবার এবং এর রেসিপি প্রজন্মের পর প্রজন্ম ধরে চলে আসছে। মাছের মুড়ি ঘণ্ট রুই দিয়ে তৈরি এবং গ্রেভি পেঁয়াজ, মরিচ, জিরা পেস্ট, আদা পেস্ট দিয়ে তৈরি যা এই প্রাচীন রেসিপিটিতে সমস্ত খাঁটি স্বাদ যোগ করে। এটি সাদা ভাতের সাথে পরিবেশন করা হয়।
Best place to eat: Murighonto, Saptapadi Restaurant

কলকাতার বিরিয়ানি

কলকাতা বিরিয়ানি একটি হৃদয় জয়ী! এটি সুগন্ধ এবং সমৃদ্ধ মশলায় রান্না করা আলু সহ স্বাদযুক্ত মটন বা মুরগির সাথে গরম পরিবেশন করা হয়। যা খেতে অত্যন্ত লোভনীয় বাঙ্গালির প্রিয় খাবারের মধ্যে এটি অন্যতম ।
Best places to eat: Arsalan Restaurant, Royal Indian Hotel, and more.

মোচার ঘণ্ট

এটি কলকাতার অন্যতম বিখ্যাত গৃহস্থালি খাবার যা প্রতিটি বাঙালি রেস্তোরাঁ এবং বাড়িতে একটি ঐতিহ্যবাহী খাবার। এটি কলার ফুল এবং গ্রেট করা নারকেল দিয়ে এবংগরম মশলা দিয়ে রান্না করা হয় । যা নিরামিষ ভাতের সাথে স্বর্গীয় স্বাদ দেয়।

Best place to eat: Maa Tara Restaurant, City of Joy

আলু পোস্ত

এটি একটি পুরানো ঐতিহ্যবাহী সুস্বাদু খাবার যা প্রতিটি বাঙালি বাড়িতে দুপুরে খাবার সময় পরিবেশন করা হয়। পোস্ত ও আলু দিয়ে তৈরি, এটি ডাল এবং সাদা ভাতের সাথে দারুন লাগে। বাঙালির এটি অন্যতম সেরা খাবার।
Best place to eat: Sonar Tori, Sonargaon

ফুচকা

ফুচকা -গোল গাপ্পা এবং পানি পুরি নামেও পরিচিত। যা মশলাদার মসলা , আলু মাখা, চাটনি, টক জল দিয়ে তৈরি ।কলকাতার রাস্তায় পাওয়া সেরা জিনিসগুলির মধ্যে একটি। এটি অত্যন্ত লোভনীয় চটপটি।
Best places to eat: Dilipda’s phuchkas in Vivekananda Market, Krisnakant Sharma’s stall in Vardan Market, Kiosk near Triangular Park, Ram Gupta’s Stall at Victoria Memorial, and more.

ঝাল মুড়ি

কলকাতার সেরা স্ট্রিট ফুডের মধ্যে ঝালমুড়ি হল সবচেয়ে জনপ্রিয়, যা আপনি রাস্তায় ঘুরে দেখার সময় উপভোগ করতে পারেন। এগুলি মুড়ি, চানাচুর ,চিনাবাদাম, ধনেপাতা এবং অন্যান্য মশলার সাথে মিশ্রিত করা হয়।
Best places to eat: Jawaharlal Nehru Road and Triangular Park

চপ

উত্তর ভারতের এটি কাটলেট নামেও পরিচিত, চপ শহরের সবচেয়ে জনপ্রিয় স্ন্যাকসগুলির মধ্যে একটি। কলকাতার এই খাবারটি আলু, চিংড়ি,মুরগিকে ময়দার একটি বলের মধ্যে ভরে তৈরি করা হয়, যা তারপরে খাস্তা করার জন্য গভীর তেলে ভাজা হয়। আপনি এটি শুকনো উপভোগ করতে পারেন বা এটি আপনার প্রিয় চাটনি এবং চা দিয়ে পরিবেশন করতে পারেন।
Best place to eat: Dacre Lane, Mitra Café, and more.

রসগোল্লা

শহরের সেরা ডেজার্ট হওয়ার জন্য রাজ্য জুড়ে জনপ্রিয়, বাঙালি রসগোল্লা হল ছানা দিয়ে তৈরি যা বলের মতো দেখতে , এটিকে তারপর চিনিযুক্ত সিরাপে ডুবানো হয়। প্রতিটি বাঙালির কাছে রসগোল্লা অতি জনপ্রিয় মিষ্টি ।
Best places to eat: K.C. Das & Bheem Nag, Balaram Mullick & Radharaman Mullick, Hindusthan Sweets, and more

মিষ্টি দই

মিষ্টি দই কলকাতা সবচেয়ে বিখ্যাত মিষ্টি গুলোর মধ্যে অন্যতম। যদিও আপনি আজ আপনার নিজের শহরের মুদি দোকানে প্যাকেজ করা দই কিনতে পারেন, কলকাতার কিংবদন্তি মিষ্টির দোকান থেকে তাজা দোই অবশ্যই অন্তত একবার চেষ্টা করার মতো।
Best places to eat: Bheem Nag & Jadav Chandra Das, Jugal’s, Amrit Sweets, and more.

পাটি সাপটা

এটি বেশ বিখ্যাত মিষ্টি উপাদেয় যা সেখানকার প্রতিটি বাঙালির কাছে প্রিয়। দুধ-পুলি, মালপুয়া এবং কোলার বোরার মতো অন্যান্য ঐতিহ্যবাহী মিষ্টি খাবারের সাথে পাতিসাপটা 'পৌষ পার্বণ'-এর সময় তৈরি করা হয়। দুধ এবং মিহি ময়দার তৈরি, এটি একটি গোলাকার আকারে তৈরি করা হয় এবং নারকেল, শুকনো ফল এবং মাওয়া দিয়ে স্টাফ করে রোলের মতো পরিবেশন করা হয়।
Best places to eat: Bheem Nag & Jadav Chandra Das, Jugal’s, Amrit Sweets, and more.

Outdoor Catering

Awards & Accolades

Gift Vouchers

Food Delivery

Scroll to Top